কানেকটিকাটে ‘’বাকের’’ বিজয় দিবস উদযাপন

Published On Jan 20, 2021

বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব কানেকটিকাট “বাক”এর আয়োজনে গত ১৯শে ডিসেম্বর (২০২০)সন্ধ্যা ৬ঘটিকায় “বিজয় দিবস “ উপলক্ষে বিজয় দিবসের ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্টান ও আলোচনা সভা অনুষ্টিত হয় । বাকের সভাপতি ময়নুল চৌধুরী হেলালের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আজিজুর রহমানের স্বাগত বক্তব্যের মাধ্যমে এবং হুমায়ুন চৌধুরী ও শারমীন ইভার যৌথ পরিচালনায় অনুষ্টিত সভা বাংলাদেশী ও আমেরিকান জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় । এরপর মহান মুক্তিযুদ্ধের সকল শহীদ ও মহামারী করোনায় মৃত্যুবরনকারী সকল শহীদদের আত্নার মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয় । এরপর বিজয় দিবসের সংগীত পরিবেশন করেন রুপা আলমগীর ও কানন হাসান ।

অনুষ্টানে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন কনসাল জেনারেল মিসেস সাদিয়া ফয়জুন্নেছা । অনুষ্টানে অতিথি হিসাবে বক্তব্য রাখেন ডেকসেল বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটস অধ্যাপক এবং বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন অব ইউএসএ'র সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা: জিয়াউদদিন আহমদ এবং বাকের সাবেক সভাপতি ও সাবেক ইন্টারিম কমিটির চেয়ারম্যন, বিশিষ্ট বিজ্ঞানী, মুক্তিযোদ্ধা ড: এনায়েত তালুকদার এবং বাকের অন্যতম প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা ডা: সাইদুর রহমান । বক্তব্য রাখেন সাবেক সভাপতি ড: তামিম আহমদ, বিসিএসি'র সভাপতি সমীর দত্ত, ষ্টেট আওয়ামীলীগ সভাপতি জিহাদুল হক, ষ্টেট বিএনপির অহবায়ক তৌফিকুল আম্বিয়া টিপু ও মুক্তিযোদ্ধা ডেভিড স্বপন রোজারিও। কবিতা আবৃত্তি করেন সাবেক সভাপতি মশিউর রহমান কামাল, উপদেষ্টা ডা: শওকত খান ও বাকের কালচারাল সম্পাদক মালিন মিথিলা ।

অনুষ্ঠানের ২য় পর্বে দেশের গানে মনোমুগ্ধকর সংগীতের মাধ্যমে সবাইকে মাতিয়ে রাখেন বিশিষ্ট সংগীত শিল্পী প্রমি ও তাজ এবং সারগাম ব্যান্ড অনুষ্টানে কানকটিকাট এর বিভিন্ন শহর থেকে জুম এর মাধ্যমে বাকের সদস্যবৃন্দ ও বিভিন্ন সংগঠনের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন । বাকের উপদেষ্টা আব্দুল মান্নান চৌধুরী, তারেক আম্বিয়া, আব্দুল মোমিত মামুন, হেলালুল করিম, বাকের সহসভাপতি নুরুল আলম, মো: রহমান তুহিন কোষাধ্যক্ষ তারেক খান, পাবলিক রিলেশন সম্পাদক জাহাংগীর আলম, আব্দুল জায়গীরদার খোকন, সাহেদুর রহমান, ইব্রাহিম সাইদ, খলিলুর রহমান রুপু, হাসিনা জাফর, হাবিবুর বহমান ও জাহিদ প্রমুখ । অনুষ্টানটি সরাসরি ইউএসএ নিউজ অনলাইন ও ইউএস বাংলা ব্লগ থেকেও সরাসরি ফেইসবুকে সম্প্রচারিত হয়। অতিথিবৃন্দ মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন। পাকিস্তান আমলের বঞ্চনার ইতিহাস তুলে ধরেন । অনুষ্টান চলে ৩ ঘন্টাব্যপী । পরিশেষে সভাপতি অনুষ্টানে উপস্হিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।